Magic Lanthon

               

ম্যাজিক লণ্ঠন ডেস্ক

প্রকাশিত ১৩ নভেম্বর ২০২২ ১২:০০ মিনিট

অন্যকে জানাতে পারেন:

শিকাগো শিশু চলচ্চিত্র উৎসবে সেরা ‘রিকশা গার্ল’

ম্যাজিক লণ্ঠন ডেস্ক

 

বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা অমিতাভ রেজা চৌধুরী নির্মিত ‘রিকশা গার্ল যুক্তরাষ্ট্রের শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভালে সেরা চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। সদ্য অনুষ্ঠিত উৎসবের ৩৯তম এ আসরের বেস্ট অব ফেস্ট বিভাগে চলচ্চিত্রটি এ পুরস্কার পেয়েছে।

শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভাল মূল্যত দুটি ক্যাটাগরির চলচ্চিত্রের জন্য আয়োজন করা হয়। এর একটি হলো ৮-১০ বছর বসয়ীদের জন্য উপযোগী চলচ্চিত্র; অন্যটি ১১-১৪ বছর বয়সী শিশুদের জন্য। এর মধ্যে দ্বিতীয় ক্যাটাগরিতে অংশ নেয় ‘রিকশা গার্ল

উৎসবটিতে এবারে ৫৪ দেশের মোট ৩০৪টি চলচ্চিত্র অংশ নেয়। এর মধ্যে জুরি বোর্ডের বিচারে ৬৫টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়েছে। সবগুলো পুরস্কারের মধ্যে সবার ওপরে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ‘রিকশা গার্ল

চলচ্চিত্রটির নির্মাতা অমিতাভ রেজা একটি গণমাধ্যমকে জানিয়েছেন, শুধু ফেস্টিভাল নয় এটিকে তিনি বাংলাদেশের প্রেক্ষাগৃহেও মুক্তি দিতে চান। তার প্রস্তুতিও এরমধ্যে শুরু করেছেন। ফেস্টিভালে চলচ্চিত্রটির ইংরেজি ভার্সন দেখানো হচ্ছে। আর দেশের জন্য তৈরি করেছি বাংলা। এরমধ্যে সেটির কাজও একেবারে শেষ। আসছে বছরের প্রথম দিকে চলচ্চিত্রটি দেশের মানুষকে দেখাতে চাই।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত। এর কেন্দ্রীয় চরিত্র নাইমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। তার মায়ের চরিত্রে আছেন মোমেনা চৌধুরী। এছাড়াও অভিনয় করেছেন চম্পা, নরেশ ভুঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

আয়নাবাজি খ্যাত চলচ্চিত্রনির্মাতা অমিতাভ রেজার সাম্প্রতিক সময়ে প্রশংসায় ভাসছেন সদ্য প্রকাশিত ওয়েব সিরিজ ‘বোধ দিয়ে। এটি ওটিটি প্লাটফর্ম হইচই-য়ে মুক্তি পেয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন